ভারতীয় হাইওয়েতে মাইলস্টোন রঙের অর্থ জানুন

ভারতের 56 লক্ষ কিলোমিটার দীর্ঘ সড়ক নেটওয়ার্কের মধ্যে রয়েছে জাতীয় মহাসড়ক, রাজ্য সড়ক, গ্রামীণ সড়ক, শহুরে সড়ক এবং জেলা সড়ক। তাদের মধ্যে পার্থক্য করার জন্য, পাশের মাইলস্টোনগুলি রঙিন কোডেড।


indian highway signal

ভ্রমণের সময় আপনি রাস্তায় অনেক কিছু দেখতে পাবেন, এর মধ্যে একটি হল 'মাইলস্টোনস' অর্থাৎ 'মাইল স্টোন'। এই পাথরগুলি, সামনে আসার জায়গার নামের সাথে, দূরত্ব এবং বিভিন্ন ধরণের চিহ্নও তৈরি করা হয়। যদি কখনো খেয়াল করে থাকেন, বিভিন্ন পথে পড়া এই 'মাইলস্টোন'গুলোর রঙও আলাদা।

আসলে এটা করার পেছনে কিছু কারণ আছে। 'মাইলস্টোন'-এর বিভিন্ন রঙের অর্থও, আপনি যদি এখনও এই আকর্ষণীয় তথ্য থেকে বঞ্চিত হন, তবে আমাদের বলা হয় এই পাথরগুলির অর্থ কী।

1. জাতীয় সড়ক : মাইলস্টোন হলুদ এবং সাদা রঙ

ভ্রমনের সময় পথে হলুদ পাথর দেখলে বুঝবেন আপনি জাতীয় সড়কে (জাতীয় সড়ক)। এই হাইওয়েগুলি রাজ্য এবং শহরগুলিকে সংযুক্ত করে।

2. রাজ্য সড়ক : মাইলস্টোন সবুজ এবং সাদা রঙ

অনেক সময় পথে একটি সবুজ 'মাইলস্টোন' দেখা যায়, এটি একটি চিহ্ন যে আপনি এখন জাতীয় সড়ক থেকে বেরিয়ে রাজ্য সড়কে এসেছেন। রাজ্য সড়কগুলি রাজ্য এবং জেলাগুলিকে একত্রে সংযুক্ত করে।

3. শহর / জেলা সড়ক : মাইলস্টোন নীল/কালো এবং সাদা রঙ

হলুদ-সবুজ ছাড়াও পথে কালো রঙের পাথর দেখলে বুঝবেন আপনি কোনো বড় শহর বা জেলায় প্রবেশ করেছেন।

4. গ্রামীণ রাস্তা : মাইলস্টোন লাল এবং সাদা রঙ

আপনি যদি চোখের সামনে কমলা রঙের 'মাইলস্টোন'-এ ভ্রমণ করছেন, তাহলে বুঝবেন আপনি কোনো গ্রামে প্রবেশ করেছেন। এই রাস্তাগুলি প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনার অধীনে তৈরি করা হয়েছে।

পরের বার যদি আপনি ভ্রমণের জন্য রওনা হন, অন্তত আপনি বুঝতে পারবেন কোন পাথরের অর্থ এবং আপনি সঠিক পথে আছেন নাকি!

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url