“পুশ আপ” বা “বুকডাউন” কেন দেবেন ? এর উপকারিতা কি ?

ফিট থাকার ইচ্ছা থাকা সত্ত্বেও, আমরা অনেকেই বাড়িতে যোগব্যায়াম করার সময় তৈরি করি না। আবার, জিমে যাওয়া এবং ঘন্টার পর ঘন্টা ঘাম ঝরানো সময় বা অর্থের অভাবে সম্ভব নাও হতে পারে, কারণ উচ্চমানের জিমের সদস্যপদ বা মাসিক ফি বেশ ব্যয়বহুল। অতএব, "পুশ আপ" আপনার শরীরের জন্য বিনা খরচে একটি চমৎকার ব্যায়াম হতে পারে। উভয় হাতে শরীরের ওজন ভারসাম্য বজায় রাখার সময় পুরো শরীরকে উপরে এবং নীচে সরানোর এই কাজটি বেশ কঠিন তবে অনেক সুবিধা রয়েছে। তাহলে চলুন জেনে নিই পুশ আপ থেকে শরীরে কী ধরনের উপকার পাওয়া যায়।


পুশ আপ শরীরের শক্তি বাড়ায়, ক্যালোরি পোড়ায়, মানসিক শক্তিকে শক্তিশালী করে এবং আত্মবিশ্বাস বাড়ায়। এছাড়াও, ঘাড় থেকে পা পর্যন্ত প্রতিটি পেশী শক্তিশালী হয়। অনেক লোক আছে যারা দীর্ঘ সময় ধরে পুশ আপ করতে পারে। তবে একদিন বা কয়েকদিনের মধ্যে বেশিক্ষণ পুশ আপ করার চেষ্টা না করাই ভালো। আপনি অনুশীলন করার সাথে সাথে ধীরে ধীরে পুশ-আপের সময়কাল বাড়ান।


যদিও পুশ-আপগুলি হাতে ওজন নিয়ে করা হয়, পুশ-আপগুলি পুরো শরীরের পেশীগুলিতে চাপ দেয়। মাংসপেশির টান শরীরের জন্য উপকারী। এছাড়াও, পুশ আপগুলি বাহু, কাঁধ এবং নীচের শরীরকে শক্তিশালী করে। শুধু তাই নয়, পুশ আপ পেশীর স্থিতিস্থাপকতায় সাহায্য করে এবং ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। পুশ আপগুলি আমাদের পেশীগুলির ভিতরের তন্তুগুলিকে উন্নত করে। এই তন্তুগুলির প্রত্যেকটি এক ধরণের মাইক্রোস্কোপিক স্নায়ু। এই স্নায়ু আমাদের শরীরের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। ফলে নিয়মিত পুশ আপ আমাদের শরীরের ভারসাম্য বজায় রাখে। এখানেই শেষ নয়।

পুশ আপ সারা শরীরে ছড়িয়ে থাকা স্নায়ুকে শক্তিশালী করে, যা দ্রুত শরীরের নড়াচড়া এবং ওজনের সাথে খাপ খাইয়ে নিতে পারে। পেশী ঘনত্ব বজায় রাখা হয়। মানুষের বয়স বাড়ার সাথে সাথে তাদের পেশীর ভর কমে যায়। একই সময়ে, অল্প পরিমাণে কাজ করলে প্রচুর শক্তি খরচ হয়। এই ধরনের সমস্যা কমাতে পুশ আপগুলিও দারুণ কাজ করে। কারণ প্রতিদিন পুশ আপ করলে পেশীর ঘনত্ব বাড়ে। সেই সঙ্গে শরীরের সার্বিক কর্মক্ষমতাও বৃদ্ধি পায়।

push up book down exer cise পুশ আপ ব্যায়ামের উপকারিতা মেয়েদের পুশ আপ করার সঠিক নিয়ম পুশ আপ করার সঠিক সময় পুশ আপ শেখার উপায় পুশ আপ এর অপকারিতা পুশ আপ করলে কি ওজন বাড়ে সেনাবাহিনীর বুক ডাউন বুক ডাউনের নিয়ম


উপরের শরীরের শক্তি বাড়ায় পুশ আপ অনুশীলন করা শরীরের উপরের অংশের জন্য খুবই উপকারী। আসলে, আমাদের শরীরের প্রতিটি পেশী শরীরের ওজনকে সমর্থন করতে সাহায্য করে যখন আমরা ধাক্কা দিই। এছাড়াও এই ব্যায়ামটি মেরুদণ্ড সোজা করে এবং শরীরকে উপরে এবং নীচে সরাতে সাহায্য করে। একই সময়ে, শরীরের এই অংশগুলি বুক, পেট এবং কাঁধের উপর অবিরাম চাপ থেকেও উপকৃত হয়। এটি শরীরের উপরের অংশের কর্মক্ষমতা এবং নমনীয়তা বাড়ায়।

এছাড়া পুশ আপ করলে কোমর ব্যথার সমস্যা দূর হয় এবং শরীরের গঠন মজবুত হয়। তবে এক্ষেত্রে কিছু বিষয়ের প্রতি মনোযোগ দেওয়া জরুরী, যেমন, পুশ আপ করার সময় তাড়াহুড়ো করবেন না, আপনি কতটা বা কতবার পুশ আপ করবেন সেটা অনেক বিবেচ্য বিষয়। নিয়মের বাইরে খুব বেশি পুশ-আপ করলে বিভিন্ন শারীরিক সমস্যা হতে পারে। পুশ আপ করার সময় শরীরের অবস্থান সঠিক করুন, আপনার মাথা, ঘাড়, কোমর, পা একটি সরল রেখায় রাখুন। তারপর ধীরে ধীরে শরীর উপরে উঠান এবং তারপর নামিয়ে আনুন। পুশ আপ কখনই তাড়াহুড়ো করা উচিত নয়। এতে শরীরের ক্ষতি হতে পারে।

প্রথমে সেগুলি লক্ষ্য করার পরে পুশ আপ অনুশীলন করা কিছুটা কঠিন হতে পারে। আপনি ধীরে ধীরে অভ্যস্ত হওয়ার সাথে সাথে অনুশীলনটি সহজ হয়ে যায়। আরেকটি বিষয়, আপনার নিতম্ব সঠিক অবস্থানে রাখুন। পুশ আপ করার সময় এটি মনে রাখা গুরুত্বপূর্ণ। কারণ শরীরের ভারসাম্য রক্ষা করতে হলে নিতম্ব খুব শক্ত করে রাখতে হবে। ঘাড় এবং পা সহ শরীরের এই অংশটি সোজা রাখার চেষ্টা করুন।


এই বিনামূল্যের ব্যায়াম আপনাকে যথেষ্ট শারীরিক শক্তি দেবে। কিন্তু দেরি কেন? আজই শুরু করো...।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url