“পেঁপে” তে কি কি উপকার আছে?

পেঁপে এমন একটি ফল যা সারা বছর পাওয়া যায়। পেঁপে ফল এবং সবজি উভয় হিসেবেই খাওয়া যায়। প্রাকৃতিক ফাইবার এবং ভিটামিন এ, সি এবং কে, যেমন নিয়াসিন, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম এবং প্রোটিনের মতো পুষ্টির কারণে পেঁপে মানুষের কাছে অত্যন্ত মূল্যবান। পাকা হোক বা কাঁচা, পেঁপের রয়েছে কিছু বিস্ময়কর উপকারিতা। চলুন জেনে নেওয়া যাক তাদের সম্পর্কেঃ


উপকার সমুহঃ

  1. বদহজম দূর করে:
  2. দৃষ্টিশক্তি রক্ষা করে:
  3. অ্যান্থেলমিন্টিক:
  4. কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে:
  5. হেমোরয়েড এবং হৃদরোগ প্রতিরোধ করে:
  6. ব্রণের দাগ দূর করে:
  7. ক্যান্সার প্রতিরোধে অবদান রাখে:
  8. বদহজম দূর করে:


পাকা পেঁপে গ্যাস ও বদহজমের সমস্যায় ভুগছেন তাদের জন্য খুবই উপকারী। এটি হজমশক্তির উন্নতি ঘটায়। পাকা পেঁপে খেলে মুখের রুচি বাড়ে, একই সঙ্গে ক্ষুধাও বাড়ে, এছাড়া পাকা পেঁপে কোলন পরিষ্কার করে এবং পেট ফাঁপা দূর করে।

Cooking bd chicken ঝটপট রান্নার রেসিপি Cooking bd food আধুনিক রান্না রান্না শেখা my bangladesh kitchen pdf বাঙালি রান্না সহজ রান্না রেসিপি Cooking videos


দৃষ্টিশক্তি রক্ষা করে:

দিনে তিনবার পেঁপে খেলে চোখের বার্ধক্যের ঝুঁকি কমে। আর্কাইভস অফ অফথালমোলজিতে প্রকাশিত একটি গবেষণা অনুসারে, বয়স্কদের দৃষ্টিশক্তি হ্রাসের প্রধান কারণ হল প্রতিদিনের খাবারে চর্বির অভাব। আর পেঁপে তাদের চোখের জন্য ভালো, কারণ এর অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন এ, সি এবং ই দৃষ্টিশক্তি তীক্ষ্ণ রাখে।


অ্যান্থেলমিন্টিক:

কাঁচা পেঁপের সজ্জা এবং বীজ সেরা অ্যানথেলমিন্টিক। কাঁচা পেঁপের পেস্ট চিনি বা পানিতে মিশিয়ে খেলে পাইলস ও জন্ডিসসহ লিভারের বিভিন্ন রোগ নিরাময় হয়। ক্রনিক ব্রঙ্কাইটিসে এই পেস্ট লাগালে খুব উপকার পাওয়া যায়।


কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে:

পেঁপে ফাইবার সমৃদ্ধ। তাই যারা কোলেস্টেরলের সমস্যা নিয়ে চিন্তিত তাদের প্রতিদিনের খাদ্যতালিকায় পেঁপে অন্তর্ভুক্ত করা উচিত। অন্যান্য কোলেস্টেরল সমৃদ্ধ খাবারের পরিবর্তে পেঁপে খান। তাহলে আপনার কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে থাকবে।


হেমোরয়েড এবং হৃদরোগ প্রতিরোধ করে:

পেঁপে নিয়মিত সেবন এথেরোস্ক্লেরোসিস এবং ডায়াবেটিক হৃদরোগ প্রতিরোধ করে। পেঁপে ভিটামিন এ, সি এবং ই এবং শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্টের একটি চমৎকার উৎস। এই তিনটি পুষ্টি কোলেস্টেরল প্রতিরোধে সাহায্য করে, যা হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের অন্যতম প্রধান কারণ। পেঁপে ফাইবারের একটি ভালো উৎস, যা উচ্চ কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। এ ছাড়া অর্শ রোগে পেঁপে খুবই উপকারী। কারণ, সহজে মলত্যাগ করলে পায়ুপথের ব্যথা অনেকাংশে কমে যায়। আবার কাঁচা পেঁপের পেস্টে ৫-৬ ফোঁটা বাতাসা মিশিয়ে প্রতিদিন সকালে খেলে অর্শের রক্ত পড়া বন্ধ হয়।


ব্রণের দাগ দূর করে:

ব্রণের সমস্যা প্রায় সবারই থাকে। এই ব্রণের কারণে মুখে অনেক ধরনের দাগ তৈরি হয়। এই কুৎসিত দাগ সারাতে পারে এই মিষ্টি ফলটি। এটি মুখের অন্যান্য দাগ যেমন freckles, freckles দূর করতে পারে। এছাড়াও পেঁপে ফল মুখের বিভিন্ন দাগ দূর করতে সাহায্য করে এবং মুখের উজ্জ্বলতা ফিরিয়ে আনে।


ক্যান্সার প্রতিরোধে অবদান রাখে:

পেঁপে অ্যান্টিঅক্সিডেন্ট, বিটা ক্যারোটিন, ফ্ল্যাভোনয়েড, লুটেইন, ক্রিপ্টোক্সানথিন সমৃদ্ধ। এছাড়াও আরও অনেক পুষ্টি উপাদান রয়েছে যা শরীরের জন্য খুবই উপকারী। এসব উপাদানের মধ্যে 'ক্যারোটিন' ফুসফুস ও অন্যান্য ক্যান্সারের ঝুঁকি কমায়।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url