দাঁড়িয়ে খাবার খচ্ছেন? Please Stop Right Now


দাঁড়িয়ে খাবার খচ্ছেন- অনেকেই আছেন যারা তাড়াহুড়োর সময় অথবা অকারণেই দাঁড়িয়ে খাবার খেয়ে থাকেন। এটা যদি প্রতিদিনের অভ্যাস হয়ে থাকে শিগগিরি পাল্টে ফেলুল। কারণ গবেষণা দেখায় গেছে, দাঁড়িয়ে খাবার খেলে রোজ একটু একটু করে অবসাদে আ’ক্রা’ন্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।

সম্প্রতি জার্নাল অব কনজিউমা'র রিসার্চ জানিয়েছে, কোন ভঙ্গিতে দাঁড়িয়ে খাচ্ছেন সেটাও নাকি স্বাদগ্রহণের পক্ষে ভীষণ গুরুত্বপূর্ণ। গবেষকরা বলছেন, দাঁড়ানোর বদলে যদি বসে শান্তিতে খান তাহলে স্বাদ আরও বেশি করে পাবেন। কারণ, ভঙ্গি, শরীরের ভা'রসাম্যের সঙ্গে স্বাদগ্রহণের বিষয়টি অঙ্গাঙ্গীভাবে জড়িত। তাই দাঁড়ানোর থেকে বসে খেলে সবাই খাবারে বেশি স্বাদ পান।

সাউথ ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, লেখক, গবেষক দীপায়ন বিশ্বা'স বলেন, অনেক সময়েই দেখা যায়, যেসব বাচ্চারা খেতে ভালোবাসে না বা খাবার দেখলেই উল্টো দিকে পালায় তাদের ভুলিয়ে খাওয়াতে গিয়ে মা-বাবা জানালা বা অন্য কোথাও দাঁড় করিয়ে খাওয়াতে থাকেন। দাঁড়ানোর পদ্ধতি যদি সঠিক হয় তাহলে বাচ্চারা অনেক সময়েই চুপচাপ খেয়ে নেয়। কিন্তু তা না হলে ওদের বির'ক্তি আরও বাড়ে।

কেন এমনটা হয় জানেন?
বিশেষজ্ঞদের মতে, দাঁড়িয়ে থাকার ফলে মাধ্যাকর্ষণ শক্তি আমাদের নীচের দিকে আকর্ষণ করে। এতে শ’রীরের র’ক্ত নীচের দিকে প্রবাহিত হয় এবং তা তুলে সারা শ’রীরে ছড়িয়ে দিতে ক’ষ্ট হয় হৃদপিণ্ডের।

ফলে বেড়ে যায় হৃদস্পন্দন। আর তাতেই বাড়তে থাকে হাইপো থ্যালামিক পি'টুইটারি অ্যাড্রিনালিন (এইচপিএ)। যা স্ট্রেস হরমোনকে বাড়িয়ে দেয়। আর শ’রীর অবসন্ন হলে কী' করে খাবারের স্বাদ নেবেন! এমনকি, সামান্য শারী রিক সমস্যাতেই সুস্বাদু খাবারও বিস্বাদ হয়ে যায়।

বিষয়টির সত্যতা যাচাই করতে সমীক্ষকেরা ৩৫ জনকে পিটা চিপস খেতে দিয়েছিলেন। তাদের মধ্যে কিছু জন খেয়েছে দাঁড়িয়ে। বাকিরা খেয়েছেন বসে। যারা দাঁড়িয়ে খেয়েছেন, তারা চিপসের কোনও স্বাদই পাননি! অন্যদিকে যারা আরাম করে বসে খেয়েছেন তাদের কাছে অমৃ ততুল্য লেগেছে চিপসের স্বাদ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url